Lockdown Recipe For Players



Athletes বা স্পোর্টস পারসন যারা বাড়িতে লকডাউন এ আটকে আছেন তাদের নিজিদের ফিটনেস ধরে রাখতে হবে,না হলে ফিল্ড এ এলে তারা আগেকার পারফরমেন্স থেকে পিছিয়ে পড়বে. আমি এখানে কিছু টিপস দিচ্ছি যা মেনে চললে প্লেয়ার্সরা নিজিদের পারফরমেন্স ধরে রাখতে পারবে.

  • Free hand exercise: সব জয়েন্ট এর ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে হবে যাতে সমস্ত জয়ন্টগুলি সচল থাকে. এর সাথে স্কিপিপিং করা যেতে পারে.

  • Diet: ঘরে থাকলে বেশি খাওয়া হয়ে যায়. এই বিষয়ে খেয়াল রাখতে হবে. অত্যধিক কার্বোহাইড্রেট ইন টেক করা চলবে না, নতুবা তা ফ্যাট এ কনভার্ট হয়ে যাবার সম্ভাবনা বেশি থাকবে. সেক্ষেত্রে keto ডায়েট অনুসরণ করা যেতে পারে. keto ডায়েট এ কার্বোহাইড্রেট, প্রোটিন এর বদলে ফ্যাট ডায়েট ব্যবহার করা হয়. এর সাথে probiotic ও ব্যবহার করা যেতে পারে,যা ইমিউন সিস্টেম কে বুস্ট করে.keto ডায়েট এ 60-75% of ক্যালোরি ফ্যাট থেকে, 15-30% ক্যালোরি প্রোটিন থেকে আর 5-10% ক্যালোরি কার্বোহাইড্রেট থেকে নিতে হবে.

  • Stretching: লক ডাউন এ stretching হলো মাস্ট. সমস্ত বড়ো স্কেলেটাল মাসল এর stretching করতে হবে. stretching নিয়মিত করতে থাকলে শরীরের সার্কুলেশন ঠিক থাকবে. আর মাসল DOMS (Delayed onset of muscle soreness ) হবে না যখন সে আবার ফিল্ড এ ফেরত যাবে. আর কোনোরকম ক্র্যাম্প ও হবে না.S

  • Breathing Exercises: লোকডাউন এ breathing এক্সারসাইজ লাং ক্যাপাসিটি বাড়াতে সাহায্য করে. সমস্ত রকম খেলাতেই দমের প্রয়োজন হয়. তাই ভালোভাবে প্রাণায়াম ও breathing এক্সারসাইজ করতে হবে.

  • Shado Practice: যে যেই গেম খেলে সে সেই খেলার শ্যাডো প্রাকটিস করুক, যেমন যে ব্যাটসম্যান সে আয়নার সামনে দাঁড়িয়ে ব্যাটিং শ্যাডো প্রাকটিস করুক, যে ফুটবল খেলে সে পায়ে শ্যাডো বল জাগ্গলিংকরুক.

  • Isometric Drill: যে যেই খেলার সাথে যুক্ত তার প্রাইম মাসল এর isometric ড্রিল করা খুব দরকার. এই এক্সারসাইজ এর দ্বারা মাসল এর স্ট্রেংথ মেইনটেইন হবে.

এই কয়েকটা টিপস মেইনটেইন করলে খেলোয়াড়রা লক ডাউন অবস্থাতেও নিজেদের ঠিকমতো ফিট রাখতে পারবে.

35 views0 comments