top of page

Lockdown Recipe For Players



Athletes বা স্পোর্টস পারসন যারা বাড়িতে লকডাউন এ আটকে আছেন তাদের নিজিদের ফিটনেস ধরে রাখতে হবে,না হলে ফিল্ড এ এলে তারা আগেকার পারফরমেন্স থেকে পিছিয়ে পড়বে. আমি এখানে কিছু টিপস দিচ্ছি যা মেনে চললে প্লেয়ার্সরা নিজিদের পারফরমেন্স ধরে রাখতে পারবে.

  • Free hand exercise: সব জয়েন্ট এর ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করতে হবে যাতে সমস্ত জয়ন্টগুলি সচল থাকে. এর সাথে স্কিপিপিং করা যেতে পারে.

  • Diet: ঘরে থাকলে বেশি খাওয়া হয়ে যায়. এই বিষয়ে খেয়াল রাখতে হবে. অত্যধিক কার্বোহাইড্রেট ইন টেক করা চলবে না, নতুবা তা ফ্যাট এ কনভার্ট হয়ে যাবার সম্ভাবনা বেশি থাকবে. সেক্ষেত্রে keto ডায়েট অনুসরণ করা যেতে পারে. keto ডায়েট এ কার্বোহাইড্রেট, প্রোটিন এর বদলে ফ্যাট ডায়েট ব্যবহার করা হয়. এর সাথে probiotic ও ব্যবহার করা যেতে পারে,যা ইমিউন সিস্টেম কে বুস্ট করে.keto ডায়েট এ 60-75% of ক্যালোরি ফ্যাট থেকে, 15-30% ক্যালোরি প্রোটিন থেকে আর 5-10% ক্যালোরি কার্বোহাইড্রেট থেকে নিতে হবে.

  • Stretching: লক ডাউন এ stretching হলো মাস্ট. সমস্ত বড়ো স্কেলেটাল মাসল এর stretching করতে হবে. stretching নিয়মিত করতে থাকলে শরীরের সার্কুলেশন ঠিক থাকবে. আর মাসল DOMS (Delayed onset of muscle soreness ) হবে না যখন সে আবার ফিল্ড এ ফেরত যাবে. আর কোনোরকম ক্র্যাম্প ও হবে না.S