top of page

সর্বদা নিজেকে অসীম আনন্দে রাখার জাদুমন্ত্র

আমাদের প্রত্যেকের জীবনে কাজ , দায়িত্ব এবং মানসিক চাপ গুলির কারণে আমাদের আনন্দগুলো কোথাও যেন হারিয়ে যাচ্ছে। সারাদিনে হয়তো আমরা নিজেদের অনেক কাজ সম্পন্ন করছি, অন্যকে ভালো রাখার চেষ্টা করছি এবং হয়তো রাখতেও পারছি কিন্তু দিনের শেষে এসে মনে হচ্ছে যে নিজেকে ভালো রাখবো কিভাবে? নিজেকে আনন্দ দেবো কিভাবে? আজ এই বিষয়ে একটু আলোকপাত করা যাক যে কিভাবে নিজেকে সর্বদা অসীম আনন্দে রাখা সম্ভব।


১.হাসিখুশি থাকা - আমরা যখন খুশি হই তখন আমরা হাসতে থাকি। কিন্তু এটি আসলে একটি দ্বিমুখী রাস্তা। আমরা হাসি কারণ আমরা খুশি, এবং হাসির ফলে মস্তিষ্ক ডোপামিন নিঃসরণ করে, যা আমাদের সুখী করে। তার মানে এই নয় যে আমাদের সারাক্ষণ মুখে একটা নকল হাসি দিয়ে ঘুরতে হবে। কিন্তু যখন আপনি নিজেকে দুঃখী বোধ করবেন, তখন মুখে একটি হাসি ফোটান এবং দেখুন কী হয় .! এবং প্রতিদিন সকালে আয়নায় নিজেকে দেখে হাসতে শুরু করার চেষ্টা করুন।


২.শরীরচর্চা করা - ব্যায়াম শুধু আমাদের শরীরের জন্য নয়। নিয়মিত ব্যায়াম মানসিক চাপ, উদ্বেগের অনুভূতি এবং বিষণ্নতার উপসর্গগুলি কমাতে সাহায্য করতে পারে এবং আত্মসম্মান এবং সুখ বৃদ্ধি করে। এমনকি সামান্য পরিমাণ শারীরিক কার্যকলাপ অনেকটা মানসিক সুখ দিতে পারে।



৩.কৃতজ্ঞতাবোধ- শুধুমাত্র কৃতজ্ঞ হওয়া অন্যান্য অসুবিধার মধ্যে আপনার মেজাজকে একটি বড় উৎসাহ দিতে পারে। আপনি কৃতজ্ঞ এমন একটি জিনিস স্বীকার করে প্রতিটি দিন শুরু করুন। আপনি যখন দাঁত ব্রাশ করছেন বা স্নুজ করা অ্যালার্ম বন্ধ হওয়ার জন্য অপেক্ষা করছেন তখন আপনি এটি করতে পারেন। আপনি যখন আপনার দিনটি নিয়ে যাচ্ছেন, আপনার জীবনের আনন্দদায়ক জিনিসগুলির জন্য নজর রাখার চেষ্টা করুন। এগুলি বড় জিনিস হতে পারে, যেমন কেউ আপনাকে ভালবাসে তা জানা বা একটি উপযুক্ত পদোন্নতি পাওয়া। তবে সেগুলি ছোট জিনিসও হতে পারে, যেমন একজন সহকর্মী যিনি আপনাকে এক কাপ কফি অফার করেছেন বা প্রতিবেশী যিনি আপনাকে হাত নেড়েছেন। এমনকি আপনার ত্বকে সূর্যের উষ্ণতাও হতে পারে। সামান্য অনুশীলনের মাধ্যমে, আপনি আপনার চারপাশের সমস্ত ইতিবাচক জিনিস সম্পর্কে আরও সচেতন হতে পারেন।



৪.নিজের ইলেকট্রনিক ডিভাইস গুলো থেকে দূরে থাকা- সমস্ত ইলেকট্রনিক্স বন্ধ করুন এবং সপ্তাহে একবার অন্তত এক ঘন্টার জন্য সেই কানের কুঁড়িগুলিকে দূরে রাখুন। এটার পার্থক্য দেখে আপনি অবাক হতে পারেন। পরিবর্তনের জন্য আপনার মনকে মুক্ত হতে দিন। পড়ুন,ধ্যান করুন ,হাঁটুন এবং আপনার চারপাশের দিকে মনোযোগ দিন, মেলামেশা করুন, অথবা একা থাকুন। দেখবেন নিজের মনের মধ্যে আনন্দের সীমা অতিক্রম করে যাবে।


৫.পরিবেশের মধ্যে সময় কাটানো- সবুজ স্থানে দিনে অন্তত ৩০ মিনিট বা তার বেশি সময় কাটালে তা রক্তচাপ ও বিষণ্নতা কমাতে সাহায্য করতে পারে, যা আমাদেরকে খুশি থাকতে সাহায্য করে।



৬.সঠিক আহার গ্রহণ - আমরা জানি যে খাবারের পছন্দগুলি আমাদের সামগ্রিক শারীরিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলে। কিন্তু কিছু খাবার আমাদের মনের অবস্থাকেও প্রভাবিত করতে পারে। তাই আমাদের উচিত সঠিক আহার সঠিক সময়ে গ্রহণ করা যা শুধু আমাদের শরীর নয় আমাদের মনকে ভালো রেখে আমাদেরকে আনন্দ দিতে পারে।



৭.মননশীলতা অভ্যেস করা -মননশীলতা মানে কি? এর মানে হল যে আপনি মনোনিবেশ করুন এবং বর্তমান মুহুর্তে সম্পূর্ণ মনোযোগ দিন এবং এটিকে অ-বিচারক উপায়ে গ্রহণ করুন। এটি এখন মনোবিজ্ঞানে একটি জনপ্রিয় প্রবণতা হয়ে উঠছে। নিয়মিতভাবে করা হলে এটি মেজাজ নিয়ন্ত্রণ করতে পারে, চাপের মাত্রা কমাতে পারে এবং জীবনকে উন্নত মানের দিকে নিয়ে যেতে পারে।


৮.অন্যদের সাহায্য করার জন্য একটু সময় উৎসর্গ করা -অনেকে বড় বাড়ি, গাড়ি এবং ফোন কেনে তবে এটি দীর্ঘমেয়াদে তাদের সামগ্রিক সুখ বাড়াবে বলে মনে হয় না, যদিও এটি সুখের একটি সংক্ষিপ্ত স্পাইক হতে পারে। যে স্বল্পস্থায়ী হয়. গবেষকরা দেখেছেন যে যখন আমরা অন্যদের সাহায্য করার জন্য একটু সময় বা অর্থ উৎসর্গ করি, তখন এটি আমাদের নিজের সুখের উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে।



৯.ক্ষমা প্রদান -নিজের প্রতি রাগ, আপনার জীবনে ঘটে যাওয়া জিনিসগুলির প্রতি বা অন্য লোকেদের প্রতি রাগ একটি উল্লেখযোগ্য বোঝা হতে পারে। আমরা যদি রাগ ছেড়ে দিতে পারি এবং তার পরিবর্তে ক্ষমা প্রদান করতে শুরু করি আমাদের মন নিজে থেকেই আনন্দ পেতে শুরু করবে এবং সেই আনন্দ দীর্ঘস্থায়ী হতে পারে।



১০.অন্যদের সাথে নিজের তুলনা বন্ধ করা-বেশীরভাগ মানুষ তাদের যা নেই সেটা নিয়ে নিজেদের অন্য কারো সাথে তুলনা করেন। কিন্তু প্রত্যেক মানুষ আলাদা এবং তাঁরা নিজেদের জীবনে নিজেরা সফল এইরূপ মনোভাব নিয়ে জীবন কাটালে কখনোই মানসিক শান্তি বা খুশি আনা সম্ভব নয় তাই আমাদের উচিত অন্যদের সাথে নিজেদের তুলনা করা বন্ধ করে আরও মনোযোগ সহ নিজেদের জীবনে ফোকাসড হওয়া যা আমাদেরকে আনন্দ দেবে।





সর্বোপরি বলা যায় নিজেকে ভালো রাখতে, নিজে সর্বদা আনন্দে রাখতে আমাদের উচিত পজিটিভ চিন্তা-ধারা নিয়ে জীবনে এগিয়ে চলা। নিজের আনন্দের জাদু মন্ত্র আমাদের প্রত্যেকের কাছেই আছে। তাই আমরা যদি হাসিখুশি এবং আনন্দের সাথে জীবন কাটাই তবে আমাদের দিনগুলো খুবই মধুর হয়ে উঠবে আমাদের কাছে। কথাতেই আছে- "HAPPINESS IS NOT SOMETHING READYMADE. IT COMES FROM YOUR OWN ACTIONS."

Cover Photo Courtesy: Dr. Argha Sadhu

129 views0 comments

Comentários


  • Instagram
  • Facebook
  • LinkedIn
  • YouTube
bottom of page