top of page

সঙ্গী যখন মোটর সাইকেল,সঙ্গী তখন ব্যথাও

Updated: Jul 8, 2021

আমাদের উপমহাদেশেমোটর সাইকেল বিক্রির যা প্রবণতা তা পশ্চিমি দেশগুলোতে দেখতে পাওয়া যাবে না. আমরা বাইক ছাড়া কোনো কাজকর্ম করতে পারিনা. সারাদিনে অনেকে ৫০ থেকে ৭০ কিলোমিটারও বাইক চালিয়ে থাকেন, যার ফলে কোমর, পিঠ এবং ঘাড়ে ব্যথা হয়. দিনের পর দিন এই ব্যথা মারাত্মক আকার ধারণ করে যখন আমরা ডাক্তার এর কাছে ছুটি. ডাক্তার প্রথমে ব্যথার ওষুধ খেতে দেন এবং তাতে না কমলে ফিজিওথেরাপিস্ট এর কাছে পাঠান. ফিজিওথেরাপিস্টরা যখন পেশেন্ট কে হাতে নেন তখন অনেক দেরি হয়ে যায়. বেশিরভাগ পেশেন্টদের ডিস্ক প্রলাপ্সের দিকে চলে যায়. তাই আগে থেকে যদি সচেতন থাকা যায় তাহলে বাড়াবাড়ি হয় না.


এক - এক্সটেনশন ইন স্ট্যান্ডিং -

এই এক্সারসাইজ টি খুব কমন এবং খুব এফেক্টিভ যারা গাড়ি বা বাইক চালান. সোজা হয়ে দাঁড়িয়ে কোমরে হাত দিয়ে শরীর পেছনের দিকে নিয়ে যেতে হবে, কোমরের ব্যাক বেন্ডিং করতে হবে. সারাদিন এ চারবার এবং প্রত্যেক বার এ ১০ - ১৫ বার করতে হবে.


দুই - এক্সটেনশন অফ ডর্সালস্পাইন -

সোজা হয়ে বসে দুটো হাত জোড়া করে মাথার পেছনের দিকে নিয়ে ধরতে হবে, তারপর পিঠ থেকে শরীর পেছনের দিকে বাঁকাতে হবে.দেখতে হবে প্রেসার যেন পিঠে পড়েকোমরে নয়. এই এক্সারসাইজ টি যারা কম্পিউটার এ সারাদিন কাজ করেন তাদের জন্যও খুব কাজে লাগে. এক এক বাড়ে ১৫ বার করে সারাদিন এ ২ বার করলেই হবে.